জগন্নাথ এবং পার্ম স্টেট ইউনিভার্সিটির মধ্য শিক্ষা চুক্তি হবে শিগ্রই


alt



















মনিরুজ্জামান :: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগ ও রাশিয়ার পার্ম স্টেট হিউমেনিটিস বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

এই অনুষ্ঠানে দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা ও শিক্ষায় যোগসূত্র স্থাপন করার লক্ষ্যে জবির শিক্ষার্থীদের সঙ্গে আলাপ-আলোচনা করেন পার্ম স্টেট হিউমেনিটিস বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। অতি শ্রীঘই দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা ও শিক্ষায় চুক্তি করতে যাচ্ছে এই দুই বিভাগের শিক্ষকবৃন্দগণ।

১৬ এপ্রিল, মঙ্গলবার, বেলা ১১টার সময়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের সেমিনার হলে আয়োজিত দুই দিনের সেমিনারের শেষ দিনে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে উপস্থিত ছিলেন পার্ম স্টেট হিউমেনিটিস বিশ্ববিদ্যালয়ের অনুষদ মেম্বার ড. আলেক সেই পোপোভ, ড. আলেকসানডার ভিকম্যান, ডারিয়া রাসকিনা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. কাজী সাইফুদ্দীন আহম্মেদ, সহযোগী অধ্যাপক ড. অশোক কুমার সাহা প্রমূখ।

পার্ম স্টেট হিউমেনিটিস বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দের মধ্যে দুইদিনের আলাপচারিতায় শিক্ষার্থীদের কোন বিষয়ে আগ্রহ বেশি তা অবলোকন করেন। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনার্স ও মাস্টারস করতে পারবে বলে জানান জবির শিক্ষকবৃন্দগণ। শিক্ষকদেরও পিএইচডি করার সুযোগ থাকবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান পার্ম স্টেট হিউমেনিটিস বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে আলাপচারিতায় জগন্নাথ এই দুই বিশ্ববিদ্যালয়ের দুই বিভাগের যোগসূত্র স্থাপিত হওয়ায় আনন্দ প্রকাশ করেছেন।

জবির মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. অশোক কুমার সাহা বলেন, এই দুই বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের মধ্যে যোগসূত্র স্থাপিত হয়েছে। আমাদের শিক্ষার্থী ও শিক্ষক পার্ম স্টেট বিশ্ববিদ্যালয়ে যেতে ও আসতে পারবে। আর ওরাও আমাদের বিশ্ববিদ্যালয়ে আসতে ও যেতে পারবে। আমরা গবেষনা ও শিক্ষায় অনেক দুর এগিয়ে যেতে পারলাম। অতিশ্রীর্ঘই আমাদের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হবে। এই চুক্তিতে উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকরা শিক্ষক ও গবেষণায় অনেক কাজ করতে পারবেন।

 

No comments:

Post a Comment