ফি প্রত্যাহারের দাবিতে জবিতে আন্দোলনে পুলিশের হামলা: আহত ২০

জগন্নাথ বিশ্ববিদ্যালয় স্টুডেন্ট নেটওয়ার্ক 
উন্নয়ন ফি প্রত্যাহারের দাবিতে গতকাল সোমবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ব্যংক অবরোধ করেছে প্রগতিশীল ছাত্রজোট। এ সময় পুলিশি বাধায় অন্তত ২০জন আহত হয়। 

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল সোয়া ১০ টায় ছাত্রজোটের নেতা-কর্মীরা বিশ্ববিদ্যালয় ভাস্কর্য চত্তর থেকে মিছিল নিয়ে অগ্রণী ব্যাংকের সামনে গিয়ে অবস্থান নেয়। এ সময় পুলিশ তাদের বাধা দেয়। একপর্যায়ে ধস্তাধস্তিতে ফারুক আহমেদ আবীর, আল আমীন, লাকি আক্তার সহ প্রায় ২০জন আহত হন। গত বছর ভর্তির সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উন্নয়ন ফি বাবদ ৫ হাজার টাকা নির্ধারণ করে। তখন ছাত্ররা ফি প্রত্যাহারের দাবি জানায়। প্রশাসনের সঙ্গে ছাত্রদের আলোচনা সাপেক্ষে ২ হাজার টাকা কমানো হয়। এবং বাকি তিন হাজার টাকা ২০১২-১৩ সেশনে ভর্তির সময় থেকে না নেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন চলতি বছরেও ভর্তির ক্ষেত্রে ৩ হাজার টাকা উন্নয়ন ফি ধার্য করেছে। তাই পরশু থেকে আন্দোলন এবং বিক্ষোব মিছিল করে আসছে ঐ সংগঠনের কর্মীরা। অবরোধ শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, দাবী মানা না হলে অবরোধ কর্মসূচী চলতে থাকবে।

প্রক্টর অশোক কুমার শাহা বলেন, আন্দোলনরত শিক্ষার্থীরা ভর্তিচ্ছুদের টাকা জমা দিতে বাধা দেওয়ায় পুলিশ সদস্যরা ধর্যের সাথে তাদের প্রতিহত করে। কোন হতাহতের ঘটনা সেখানে ঘটেনি। আন্দোলনের নামে ব্যাংক অবরোধ করা আইনবিরোধী। তবে, যেকোন ছাত্রসংগঠন প্রশাসনের সাথে আলোচনায় বসতে চাইলে প্রশাসন তাদের সাথে বসবে। বিশৃঙ্খলা কোন আন্দোলনের রূপ হতে পারেনা।

এ বিষয়ে ট্রেজারার, অধ্যপক মো: সেলিম ভূঁইয়া বলেন, বিষয়টি আমরা জানতে পেরেছি। ছাত্রদের সাথে দ্রুত আলোচনায় বসে সিদ্ধান্ত নেওয়া হবে।

রেজিষ্ট্রার প্রকৌশলী ওহেদুজ্জামান বলেন, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সুবিধার জন্য আগামীকাল (আজ) থেকে অগ্রনী ব্যাংক, বিশ্ববিদ্যালয় শাখা সহ ইসলামপুর শাখায় ও টাকা জমা দেওয়া যাবে।

1 comment:

  1. Kal vorti hoye ashci but senior der ai andolon ta nije dekheci ata khub e joktik...amra senior der sathe aci ...

    ReplyDelete