বাধ ভাঙল আলোচনা সমালোচনার: জবি ছাত্রলীগের নতুন কমিটি

মনিরুজ্জামান
আলোচনা সমালোচনার বাধ ভেঙে অবশেষে দুই সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা করা হল জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের। এফ.এম শরিফুল ইসলাম শরিফ কে সভাপতি এবং এস.এম সিরাজুল ইসলাম কে সাধারণ সম্পাদক হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের তোরণদার হিসেবে মনোনীত করা হয়েছে। বুধবার সন্ধা সাতটায় এই কমিটি গঠিত হয়েছে বলে ছাত্রলীগ সূত্রে জানা গেছে। এই কমিটির কার্যকাল হবে এক বছরের জন্য।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয় পরিবারে খুশির ঢল নেমেছে। বুধবার রাত সাড়ে ৭টায় ঘোষনা পাওয়ার পর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শুরু হয় সংবর্ধনা মিছিল। নেতা কর্মীদের নিজ নিজ প্যানেলে বিজয় মিছিলে মুখরিত হয়ে ওঠে ক্যাম্পাস। সহস্রাধিক নেতাকর্মী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসে আনন্দ মিছিলে যোগ দেন। ২০০৫ সালে ২০ অক্টবর ঐতিহ্যবাহী জগন্নাথ কলেজ বিশ্ববিদ্যালয়ে রুপান্তরিত হওযার পর আজ প্রথমবারের মত নতুন করে বাংলাদেশ ছাত্রলীগ জবি শাখার কমিটি হল।

এই কমিটি হওয়ায় কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি বদিউজ্জামান সোহাগ বলেন, আহ্বায়ক কমিটির মেয়াদ উর্ত্তীণ হওয়ায় এই কমিটি গঠন করা হয়েছে।

জবি শাখার ছাত্রলীগের নব সভাপতি এস এম শরিফুল ইসলাম শরিফ বলেন, আমরা খুব খুশি। বিশ্ববিদ্যালয়কে আমরা ভালো ভাবে সামনে এগিয়ে নিয়ে যাবো এই প্রত্যাশা রাখি।

তবে এই বিষয়ে ছাত্রলীগের জবি শাখার আগের আহ্বায়ক কমিটির যুগ্ম আহ্বায়ক নিজামউদ্দিন বলেন, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি আমাদের বিশ্ববিদ্যালয়ে নতুন কমিটি করবে এই মর্মে জানানো উচিত ছিল। তবে আমাদেরকে না জানিয়ে এই কমিটি হয়েছে বলে আমরা কান মুখে শুনেছি। আমাদেরকে তাও জানানো হয়নি।

একটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে, গতমাসের ১৭ সেপ্টেম্বর সাড়ে ১১ টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার ছাত্রদলের নতুন কমিটির নেতাকর্মীকে মিষ্টিমুখ করে নেওয়ায় জবি শাখার ছাত্রলীগের নতুন কমিটি গঠন করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। ছাত্রদলের নতুন কমিটি হওয়ায় মিষ্টি বিতরণ ও ফুলেল শুভেচ্ছা জানানোর পরে এই বিশ্ববিদ্যালয় শাখার ছাত্রলীগকে কেন্দ্রীয় শাখার ছাত্রলীগের নেতৃবৃন্দদের খারাপ দৃষ্টিতে দেখচ্ছিল। তাই এই কমিটি গঠিত হয়েছে।

উল্লেখ্য, জগন্নাথ কলেজ থাকাকালীন গঠিত সর্বশেষ কমিটি ২০১১ পর্যন্ত প্রায় নয় বছর অবস্থান করে। তারপর ঐ বছরের মাঝামাঝি সময় অসম্পূর্ণ এক আহ্বায়ক কমিটি গঠিত হয় যা অবস্থান করে এক বছরের বেশি সময় ধরে।

No comments:

Post a Comment